জিডিপিতে বীমাখাতের অবদান বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে তরুণরা

Posted on 27 February, 2020

অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় দেশ বাংলাদেশ। ক্রমবর্ধমান প্রবৃদ্ধির এই ধারা বীমাখাতের জন্য বয়ে আনতে পারে অপার সম্ভাবনা। ক্রমবর্ধমান মাথাপিছু আয়, গড়আয়ুবৃদ্ধি এবং অর্থনৈতিক কর্মকান্ডে বিপুল সংখ্যক তরুণের উপস্থিতি, সব কিছু মিলিয়েই বীমাখাতের জন্য দারুণ একটি ক্ষেত্র বর্তমান বাংলাদেশ। তবে বাংলাদেশের জিডিপির ৮ শতাংশ প্রবৃদ্ধির বিপরীতে বীমাখাতের অবদান ১ শতাংশেরও কম। তাই বীমাখাতের এই সম্ভাবনাকে পুরোপুরিভাবে কাজে লাগাতে হলে বিপণন ব্যবস্থায় সম্পৃক্ত করতে হবে তরুণ ও যুব সমাজকে। এছাড়াও সময় উপযোগী বীমা পলিসি উদ্ভাবনে উদ্যোগী হতে হবে বীমা কোম্পানীগুলোকে।


বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ইতোমধ্যেই দেশের প্রায় সকল ক্ষেত্রেই ডিজিটাইজেশনের মাধ্যমে পরিবর্তন এসেছে সকল অর্থনৈতিক কর্মকান্ডে। যেকোন পরিবর্তনের ক্ষেত্রে তরুণরাই হয় পরিবর্তনের ধারক, তাই ডিজিটাল প্রযুক্তি নির্ভর বিপণন ব্যবস্থা প্রচলনে বীমাখাতে তরুণদের সম্পৃক্ত করা জরুরী। এছাড়াও ভোক্তা পর্যায়ে বীমা সেবা গ্রহণে আত্মবিশ্বাসী করে তুলতে প্রয়োজন বীমা সম্পর্কে গ্রাহকদের সচেতন করে তোলা।


সামগ্রিকভাবে দেশের অর্থনৈতিক কর্মকান্ডে ডিজিটাল সেবা প্রবর্তনের ফলে তা বীমা খাতের উন্নয়নে দারুণভাবে ভূমিকা রাখতে সক্ষম হবে। ডিজিটাইজেশনের ফলে দেশের সকল পর্যায়ে বীমা গ্রাহককে দ্রুত সেবা দেয়া সম্ভব হবে যা বীমা কোম্পানিগুলোর প্রবৃদ্ধি অর্জনেও রাখবে দারুণ ভূমিকা।


বীমাখাতের কাঙ্খিত প্রবৃদ্ধি নিশ্চিতে ডিজিটাইজেশনের গুরুত্বের বিষয়টি বিবেচনা করেই সেবা গ্রহীতাদের কাছে পৌঁছে দিতে ও মাঠ পর্যায়ে কর্মীদের কাজের সুবিধার্থে ডেল্টা লাইফ নিয়ে এসেছে ‘ডেল্টা লাইফ স্মার্ট অ্যাডভাইজর’ এবং ‘ডেল্টা লাইফ গণ-গ্রামীণ পলিসি নির্দেশিকা’।


আগামীর দিনগুলোকে প্রাধান্য দিয়ে গ্রাহকসেবার মান উন্নয়নে সবচেয়ে গুরুত্ব প্রদান করেছে ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানি লিমিটেড। সম্প্রতি ব্যাঙ্কাসুরেন্সের মাধ্যমেও নতুন নতুন বীমা পলিসি প্রবর্তনে কাজ করছে ডেল্টা লাইফ। এছাড়াও গত তিন/চার বছর ধরে নিজেদের সেবার আধুনিকায়ন ও ডিজিটাইজেশনের জন্যে বিনিয়োগ করছে ডেল্টা লাইফ। আগামী দিনগুলোতে বীমা সেবাকে ডিজিটাল মাধ্যমে নিয়ের যাবার লক্ষ্যে কাজ করে চলেছে ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড।


আর তরুণরাই যেহেতু নতুন প্রযুক্তি সবচেয়ে দ্রুত আয়ত্ব করতে সক্ষম, তাই তরুণদের বীমাখাতে সম্পৃক্ত করার লক্ষ্যে সম্প্রতি অভিজ্ঞতা ছাড়াই ১০,০০০ এর অধিক এজেন্ট নিয়োগের ঘোষণা দেয় ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী। কেবল নিয়োগই নয়, প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে এই ১০,০০০ এজেন্টকে দেশের বীমাখাতের জন্যে প্রশিক্ষিত মানবসম্পদ রূপে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে চলেছে দেশের এই শীর্ষস্থানীয় জীবনবীমা প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *